পৃথিবীর সবচেয়ে উত্তরের দ্বীপ আবিষ্কার

ডেনমার্কের এক গবেষক দল উত্তর মেরুতে সবচেয়ে উত্তরের একটি দ্বীপ আবিষ্কার করেছেন। জিপিএসের ভুলে তারা সেখানে পৌঁছান। দ্বীপটি গ্রিনল্যান্ড উপকূলে অবসি। 

কোপেনহাগেন বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক উত্তর মেরুর ভূপ্রকৃতি নিয়ে গবেষণার কাজে ওই অঞ্চলে গিয়েছিলেন। সেখানে কাজ করার সময় জিপিএসের ভুলে তারা ওই দ্বীপে গিয়ে পৌঁছে যান। 

তাদের ধারণা ছিল, তারা উদাক দ্বীপে এসে পৌঁছেছেন। এতদিন ওই দ্বীপটিকেই উত্তর মেরুর সবচেয়ে উত্তরের দ্বীপ বলে ধরে নেয়া হতো। ১৯৭৮ সালে আরেকটি ড্যানিশ গবেষক দল ওই দ্বীপটি আবিষ্কার করেছিল। কিন্তু কিছুক্ষণের মধ্যেই অভিযাত্রীরা বুঝতে পারেন, তাদের জিপিএস ভুল রিডিং দিচ্ছে। তারা উদাক দ্বীপ থেকেও প্রায় ৭৮০ মিটার উত্তর-পশ্চিমে চলে এসেছেন এবং সেখানে এখনো পর্যন্ত কোনো দ্বীপের সন্ধান মেলেনি। 


গবেষকরা বুঝতে পারেন, ভুলক্রমে তারা এক যুগান্তকারী আবিষ্কার করে ফেলেছেন।

নতুন দ্বীপটির বিস্তার ৩০ মিটার। জলস্তর থেকে দ্বীপের সর্বোচ্চ উচ্চতা তিন মিটার। বরফের তলায় মাটি ও পাথর আছে। হিমবাহবাহিত মাটি ও পাথর দিয়ে দ্বীপটি তৈরি বলে মনে করা হচ্ছে। ছোট্ট দ্বীপটি খুব বেশিদিন আগে তৈরি নয় বলেই গবেষকদের ধারণা। তবে আরো গবেষণা প্রয়োজন বলে তারা জানিয়েছেন।

ভূবিজ্ঞানীরা তখনই কোনো স্থলভাগকে দ্বীপের স্বীকৃতি দেন, যখন ভরা জোয়ারেও তা জলে তলায় যায় না। এই দ্বীপটির সে বৈশিষ্ট্য আছে বলে মনে করা হচ্ছে।


কোপেনহেগান বিশ্ববিদ্যালয়ের গবেষক ও ওই অভিযাত্রী দলটির প্রধান মর্টেন রাচ সংবাদমাধ্যমকে বলেছেন, ‘আমরা ভুল করে ওই দ্বীপে পৌঁছে গেছিলাম। জিপিএস ভুল সিগন্যালের জন্য। কিন্তু আমরা একটি নতুন দ্বীপ আবিষ্কার করতে পেরেছি। আমরা খুশি।’

ওই গবেষক দলটিকে স্পনসর করছিলেন সুইজারল্যান্ডের এক ব্যবসায়ী। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, উদাক দ্বীপ ভেবেই সকলে ওখানে যান। গিয়ে দেখা যায়, এক নতুন দ্বীপ। সবাই খুব আনন্দিত।

উত্তর মেরুর দখল নিয়ে তীব্র লড়াই আছে রাশিয়া, যুক্তরাষ্ট্র, কানাডা, ডেনমার্ক ও নরওয়ের মধ্যে। সবাই ওই অঞ্চলের অধিকাংশ ভূখণ্ডের দখল পেতে চায়। নতুন এই ভূখণ্ড নিয়েও রাজনৈতিক বিতর্ক শুরু হবে বলে বিশেষজ্ঞদের ধারণা। 


তবে নতুন দ্বীপটির এখনো কোনো নাম দেয়া হয়নি। যে গবেষকরা দ্বীপটি আবিষ্কার করেছেন তাদের বক্তব্য, দ্বীপটির নাম ‘উত্তর দ্বীপ’ হিসেবেই থাক। -ডয়চে ভেলে

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //